Archiveরায়গঞ্জ

উত্তর দিনাজপুরে কর্মসংস্থানের নয়া দিশা, ট্রাই সাইকেল চালিয়ে আবর্জনা সংগ্রহ করবেন মহিলারা

NBlive ইটাহারঃ জেলার মহিলাদের কর্মসংস্থান ও গ্রামীণ এলাকাকে দূষণমুক্ত করতে অভিনব উদ্যোগ গ্রহণ উত্তর দিনাজপুর জেলায়।  সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পে নিযুক্ত করা হলো ১১ জন মহিলাকে। পাইলট প্রজেক্ট হিসেবে রাজ্যের দুই জেলায় চালু করা হয়েছে এই প্রকল্প। তারমধ্যে অন্যতম উত্তর দিনাজপুর জেলা। বৃহস্পতিবার তারই আনুষ্ঠানিক উদ্বোধন হল ইটাহার ব্লকের কাপাসিয়া গ্রাম পঞ্চায়েতের কালীমণি লক্ষ্মীপুরে।

জানা গেছে, এই সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের দিয়ে আবর্জনা সংগ্রহ করানো হবে। এরপর তা থেকে জৈব ও অজৈব বর্জ্য পৃথকীকরণ করে জৈব বর্জ্য থেকে কেঁচো সার উৎপাদন করা হবে। এবং অজৈব বর্জ্য বিক্রি করা হবে। আয়ের পুরোটাই দেওয়া হবে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের।

বৃহস্পতিবার ইটাহার ব্লকের কাপাসিয়া গ্রাম পঞ্চায়েতে এই প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় বিধায়ক অমল আচার্য। জেলার অতিরিক্ত জেলা শাসক অশোক কুমার মোদক। এই বিষয়ে অশোক কুমার মোদক বলেন, পূর্ব মেদিনীপুর ও উত্তর দিনাজপুর জেলায় এই প্রকল্পটি পাইলট প্রজেক্ট হিসেবে শুরু করা হয়েছে। ইতিমধ্যেই উত্তর দিনাজপুর জেলার তিনটি গ্রাম পঞ্চায়েত এলাকা যথাক্রমে কমলবাড়ি ১, চোপড়া ও হেমতাবাদে এই প্রকল্প চালু হয়েছে। জেলার চতুর্থ সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রকল্পটি চালু হলো ইটাহারের কাপাসিয়ায়।

কাপাসিয়া গ্রাম পঞ্চায়েত সূত্রে জানা গেছে, মোট ৩৫ লক্ষ টাকা খরচ করে চারকাঠা জমির উপর এই প্রকল্প শুরু করা হয়েছে। এই কাজে নিযুক্ত ১১জন মহিলাকে ইতিমধ্যেই কল্যাণীতে এক বছর ধরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এই ১১জন মহিলা রোজ ওই এলাকার বিভিন্ন বাড়ি থেকে আবর্জনা সংগ্রহ করবেন। এবং জৈব ও অজৈব পদার্থ দুই ভাগে ভাগ করে কেঁচো সার তৈরি করবেন। এলাকায় ট্রাই সাইকেল চালিয়ে এই জঞ্জাল সংগ্রহের কাজ করবেন মহিলারা বলেও জানা গেছে। বাসিন্দাদের কাছ থেকে এই কাজের জন্য ন্যূনতম টাকা নেওয়া হবে।

Related News

Back to top button