রায়গঞ্জ

রায়গঞ্জে শিল্পকলা ও ভাস্কর্য চর্চায় অভূতপূর্ব আয়োজন অ্যাকাডেমি অফ আর্ট অ্যানাটমির

রায়গঞ্জে শিল্পকলা ও ভাস্কর্য চর্চায় অভূতপূর্ব আয়োজন অ্যাকাডেমি অফ আর্ট অ্যানাটমির

Bengal Live রায়গঞ্জঃ উত্তর দিনাজপুরে আধুনিক শিল্পচর্চার বিকাশ ঘটাতে অভিনব উদ্যোগ অ্যাকাডেমি অফ আর্ট অ্যানাটমির। সংস্থার ২৫ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে চিত্রকলা ও ভাস্কর্য নিয়ে কর্মশালা, প্রদর্শনী ও আলোচনাচক্র। মঙ্গলবার বিকেলে এই নিয়ে একটি মিছিল রয়েছে রায়গঞ্জে।

সংস্থার অন্যতম সদস্য অভিজিৎ সরকার জানিয়েছেন, উত্তর দিনাজপুর জেলা ও জেলার বাইরের ৭০ জন শিক্ষার্থীকে নিয়ে জলরঙ,ভাস্কর্য, লিনোকাট ও টাই এন্ড ডাই প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়েছে রায়গঞ্জে। মূলত চিত্রকলা ও ভাস্কর্য চর্চাকে রায়গঞ্জ তথা উত্তর দিনাজপুরে এগিয়ে নিয়ে যেতে আধুনিক শিল্পচর্চার প্রয়োজনীয়তা অনুভব করেই কর্মশালা,আলোচনাচক্র ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন অভিজিৎ বাবু।

কর্মশালার উদ্বোধন করতে রায়গঞ্জে আসছেন, বিখ্যাত ভাস্কর অখিল চন্দ্র দাস ও বিখ্যাত চিত্রশিল্পী অতনু ভট্টাচার্য। চিত্রকলা ও ভাস্কর্য প্রদর্শনীর উদ্বোধন করবেন চিত্রশিল্পী প্রদীপ মৈত্র।

সংস্থা সূত্রে জানা গেছে, ১৫ অক্টোবর মঙ্গলবার বিকেল ৪টা নাগাদ অনুষ্ঠানের সূচনায় “শিল্পের জন্য পথ হাঁটা” কর্মসূচি রয়েছে। সুপার মার্কেট থেকে ইন্সটিটিউট প্রাঙ্গন পর্যন্ত চলবে এই মিছিল। এরপর ১৬ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত তিনদিনের জলরঙ,ভাস্কর্য, লিনোকাট ও টাই এন্ড ডাই নিয়ে কর্মশালা চলবে রায়গঞ্জ করোনেশন হাইস্কুলে।

এদিকে ১৮ থেকে ২০ অক্টোবর পর্যন্ত রায়গঞ্জ ইন্সটিটিউট প্রাঙ্গনে চলবে শিল্পকলা ও ভাস্কর্য প্রদর্শনী। সেখানে ভারত বিখ্যাত ২০জন শিল্পীর ছবি ও ভাস্কর্য প্রদর্শিত হবে। জানা গেছে, গণেশ হালুই, লালু প্রসাদ সাউ, নিরঞ্জন প্রধান, প্রদীপ মৈত্র, অখিল চন্দ্র দাস, সুনীল কুমার দাস, মনু পারেখ, পঙ্কজ পানোয়ার, অতনু ভট্টাচার্য, আদিত্য বসাক, বিমল কুন্ডু, দীপক ব্যানার্জী, অতীন বসাক, মনোজ দত্ত, সনৎ কর, শ্রীকান্ত পাল, মানিক তালুকদার, সৌমেন খামরুই, ডেভিড মালাকার সহ স্থানীয় নির্বাচিত শিল্পীদের ভাস্কর্যের প্রদর্শনীও চলবে সেখানে। ১৯ অক্টোবর ইন্সটিটিউট হলে শিল্প বিষয়ক একটি আলোচনা চক্রের আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন অভিজিৎ সরকার।

Related News

Back to top button